Tuesday, April 10, 2012

Khaleda Zia, Terrorist Hizbut Tahrir, Daily Amar Desh and Coup Planned by Fanatic Army Officers

সেনাবাহিনীতে বিশৃঙ্খলা ও সরকার উতখাতের চেষ্টা ব্যর্থ

সেনাবাহিনীর সাবেক ও বর্তমান কিছু সদস্য দেশের গণতান্ত্রিক সরকারকে উতখাত এবং সেনাবাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করেছিল বলে তদন্তে প্রমাণ মিলেছে। সেনা সদর দপ্তরের এক তদন্ত প্রতিবেদনে এই তথ্য উদঘাটিত হয়েছে। আজ বৃহস্পতিবার সেনা সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে সেনাবাহিনীর পরিচালক (পিএস পরিদপ্তর) ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মাসুদ রাজ্জাক এই তথ্য জানান।

লিখিত বক্তব্যে মোহাম্মদ মাসুদ রাজ্জাক জানান, সম্প্রতি কিছু প্রবাসী বাংলাদেশির ইন্ধনে সেনাবাহিনীর সাবেক ও বর্তমান কিছু কর্মকর্তা সেনাবাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টি করে বাংলাদেশের গণতান্ত্রিক ধারাকে ব্যাহত করার চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু বাংলাদেশ সেনাবাহিনী তা সফল হতে দেয়নি।

সংবাদ সম্মেলনে বলা হয়, বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে সেনাবাহিনীর একজন সাবেক কর্মকর্তা গত ১৩ ডিসেম্বর মেজর পদমর্যাদার আরেক কর্মকর্তাকে তাঁর সঙ্গে যোগ দেওয়ার জন্য প্ররোচনা দেন। তবে ওই মেজর বিষয়টি তাঁর চেইন অব কমান্ডকে জানালে অবসরপ্রাপ্ত ওই কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া এই ঘৃণ্য পরিকল্পনার আরেক অংশীদার মেজর সৈয়দ মো. জিয়াউল হক গত ২২ ডিসেম্বর কর্মরত অন্য এক সেনা কর্মকর্তাকে একই ধরনের কার্যক্রম চালানোর প্ররোচনা দেন। ওই কর্মকর্তা বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে জানালে মেজর জিয়াউলের ছুটি ও বদলি আদেশ বাতিল করা হয়। তাঁকে ঢাকার লগ এরিয়া সদর দপ্তরে যোগদানের নির্দেশ দেওয়া হয়। গত ২৩ ডিসেম্বর ছুটিতে থাকার সময় মেজর জিয়াউল পালিয়ে গিয়ে সেনাবাহিনীর বিরুদ্ধে নাশকতামূলক (সাবভারসিভ) কার্যক্রম চালানোর পাঁয়তারা করেন এবং তিনি এখনো তা করে চলেছেন।

এ ছাড়া, সুনিশ্চিত তথ্যের ভিত্তিতে দায়িত্বরত একজন কর্মকর্তাকে সরকারের আনুগত্য থেকে বিরত থাকার প্ররোচনা দেওয়ার অভিযোগে মেজর পদবির এক কর্মকর্তাকে গত ৩১ ডিসেম্বর সেনা আইনের ধারায় গ্রেপ্তার করা হয়।

মোহাম্মদ মাসুদ রাজ্জাক আরও জানান, সেনাবাহিনীতে বিশৃঙ্খলা সৃষ্টির কিছু তথ্য ফাঁস হয়ে যাওয়া এবং কয়েকজন গ্রেপ্তার হওয়ার পরিপ্রেক্ষিতে গত ২৬ ডিসেম্বর মেজর জিয়াউল তথাকথিত গ্রেপ্তার ও নির্যাতন-সংক্রান্ত অবিশ্বাস্য গল্প বর্ণনা করে একটি উসকানিমূলক ই-মেইল তাঁর পরিচিতদের পাঠান। পরে তা সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকে সোলজারস ফোরাম নামের একটি পেইজে আবু সাঈদ নামক এক ব্যক্তি আপলোড করে দেন। পরে ওই কর্মকর্তা ‘বাংলাদেশ সেনাবাহিনীতে মধ্যম সারির কর্মকর্তারা অচিরেই বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছেন’ শিরোনামে দুটি ই-মেইল ইন্টারনেটে ছড়িয়ে দেন। চলছে।  ৩ জানুয়ারি মেজর জিয়াউলের ইন্টারনেট বার্তাটি ‘আমার দেশ’ পত্রিকা প্রকাশ করে। এরই ধারাবাহিকতায় ৮ জানুয়ারি নিষিদ্ধঘোষিত সংগঠন হিজবুত তাহরীর মেজর জিয়াউলের ইন্টারনেটে পাঠানো ওই বার্তাটিকে ভিত্তি করে দেশব্যাপী উসকানিমূলক প্রচারপত্র ছড়ায়। ৯ জানুয়ারি এর ওপর ভিত্তি করে একটি রাজনৈতিক দল সেনাবাহিনীতে গুমের ঘটনা ঘটছে বলে অভিযোগ করে, যা সেনাবাহিনীসহ সচেতন নাগরিকদের মধ্যে অনাকাঙ্ক্ষিত উসকানিমূলক বিতর্কের সৃষ্টি করে।


সংবাদ সম্মেলনে মোহাম্মদ মাসুদ রাজ্জাক আরও জানান, গ্রেপ্তার হওয়া সাবেক দুজন কর্মকর্তা ও চাকরিরত কর্মকর্তাদের দেওয়া তথ্য অনুযায়ী, সেনাবাহিনীর ঘাড়ে ভর করে গণতান্ত্রিক সরকারব্যবস্থাকে উত্খাতের ঘৃণ্য চক্রান্তের সঙ্গে সেনাবাহিনীতে চাকরিরত কিছু কর্মকর্তার সম্পৃক্ততার সুনির্দিষ্ট তথ্য উদঘাটিত হয়েছে। এ-সম্পর্কিত বিস্তারিত তথ্য উদঘাটনের জন্য গত ২৮ ডিসেম্বর একটি তদন্ত আদালত গঠন করা হয়, যার কার্যক্রম এখনো চলছে।

(Source: http://www.prothom-alo.com/detail/date/2012-01-19/news/217827)

“মেজর জিয়া ২৬ ডিসেম্বর তাকে গ্রেপ্তার ও নির্যাতন সংক্রান্ত কল্পনাপ্রসূত ও অবিশ্বাস্য গল্প বর্ণনা করে উস্কানিমূলক একটি ইমেইল তার পরিচিতদের কাছে পাঠান, যা সোলজারস ফোরাম নামে একটি ব্লগসাইটেও আপলোড হয়,” বলেন ব্রিগেডিয়ার রাজ্জাক।

এরই ধারাবাহিকতায় ৩ জানুয়ারি আমার দেশ-এ প্রকাশিত একটি প্রতিবেদন বিভ্রান্তি তৈরি করেছে বলে সেনাবাহিনী জানায়। এদিকে আমার দেশ সেনা সদরে পাঠানো এক প্রতিবাদপত্রে জানিয়েছে, তারা কোনো কল্পকাহিনী প্রকাশ করেনি, তারা মেজর জিয়ার ইমেইল ও ফেইসবুকে প্রকাশিত বক্তব্য ধরেই ওই প্রতিবেদন ছাপিয়েছেন।

সেনাবাহিনী জানায়, আমার দেশর প্রতিবেদনের পর ৮ জানুয়ারি হিযবুত তাহরীরের একটি লিফলেটও প্রচার হয়।

তারপর ৯ জানুয়ারি চট্টগ্রামের সমাবেশে সেনাসদস্যও গুম হচ্ছে বলে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার বক্তব্যের প্রসঙ্গ ধরে ব্রিগেডিয়ার রাজ্জাক বলেন, “একটি বৃহত্তর রাজনৈতিক দলও মনগড়া, বিভ্রান্তিকর ও প্রচারমূলক সংবাদের সঙ্গে তাল মিলিয়ে অভিযোগ করে, যা সেনাবাহিনী তথা সচেতন নাগরিকদের মধ্যে অনাকাক্সিক্ষত উস্কানিমূলক বিতর্কের সৃষ্টি করে।”


(Source: http://www.bdnews24.com/bangla/details.php?cid=2&id=183384&hb=1)

Army foils coup plot against Hasina

The spokesman said conspirator Maj Zia was an organiser of Hizb ut-Tahrir – an outfit banned here two and a half years ago on charges of running militancy.

"On Dec 22 last year, Maj Zia met a senior officer and tried to provoke that senior officer into using the army against the state and democracy," the spokesman said.

"The senior officer immediately informed the appropriate authorities and his (Maj Zia's) leave and transfer order was cancelled."

"But he did not return to work and has still kept himself engaged in trying to organise subversive activities against the army."

"Maj Zia on Dec 26 sent a provocative email to people known to him describing imaginary and unbelievable story of his arrest and torture. The story was uploaded in a blog site named Soldiers' Forum, too."

"Daily Amar Desh ran a report on Jan 3 on the blog post, creating confusion."


"Hizb ut-Tahrir distributed a leaflet on this on Jan 8."
Apparently referring to BNP chairperson Khaleda Zia's remarks at a Chittagong rally on Jan 9 that 'even army personnel are being abducted', Brig Razzaq said, "Even a large political party sang along imaginary, misleading and propagandist news to bring allegations, which created unexpected and provocative debate among the army and conscious citizens."

(Source: http://www.bdnews24.com/details.php?cid=2&id=216375&hb=1)