Monday, June 4, 2012

Another Islamist Leader Aligned with BNP Indicted for War Crimes

সাজা দেখতে চায় শহীদ পরিবার




শেরপুর, জুন ০৪ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- মানবতাবিরোধী অপরাধে মো. কামারুজ্জামানের বিচার শুরুতে সন্তোষ প্রকাশের পাশাপাশি শেরপুরের শহীদ পরিবারের সদস্যরা বলেছেন, এখন এই জামায়াতে ইসলামীর নেতার সাজা দেখতে চান তারা।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সোমবার সাতটি ঘটনায় হত্যা, গণহত্যা, নির্যাতন, দেশত্যাগে বাধ্য করাসহ সাত ধরনের ঘটনায় কামারুজ্জামানকে অভিযুক্ত করে বিচার শুরুর আদেশ দিয়েছে।

জামায়াত নেতার বিরুদ্ধে সাতটি অভিযোগের অন্যতম হল, ১৯৭১ সালের ২৩ অগাস্ট তার নির্দেশে শেরপুর সদরের গোলাম মোস্তফা তালুকদারকে আলবদর বাহিনীর সদস্যরা গুলি চালিয়ে হত্যা করে।

গোলাম মোস্তফার ছোট ভাই মোশাররফ হোসেন তালুকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কামারুজ্জামানের নির্দেশে আমার ভাইকে ধরে নিয়ে যায় আল বদর বাহিনী। টর্চার ক্যাম্পে নির্যাতনের পর শেরী ব্রিজে নিয়ে গুলি করে লাশ নদীতে ভাসিয়ে দেয় তারা।”

“আজ তার বিরুদ্ধে অভিযোগ গঠন হওয়ায় আমরা কিছুটা হলেও আশার আলো দেখছি। এখন সাজার রায় দেখে যেতে চাই,” বলেন তিনি।

মুক্তিযুদ্ধের সময় জামায়াতে ইসলামীর তৎকালীন ছাত্র সংগঠন ইসলামী ছাত্রসংঘের ময়মনসিংহ জেলার সভাপতি কামরুজ্জামানের নেতৃতত্বে ওই এলাকায় আল বদর বাহিনী হত্যা, ধর্ষণ, লুটপাট চালায় বলে অভিযোগ রয়েছে।

একাত্তরের ২৫ জুলাই ভোরে শেরপুর জেলার নালিতাবাড়ি উপজেলার সোহাগপুর গ্রামে গণহত্যা চালানো হয়। বাড়ি বাড়ি গিয়ে ১২০ জন পুরুষকে ধরে এনে হত্যা করা এবং গ্রামের নারীদের ধর্ষণ ওই জেলার বাসিন্দা কামারুজ্জামানের পরিকল্পনায় ঘটে বলে অভিযোগ রয়েছে।

এক সঙ্গে অনেক নারী স্বামী হারানোয় সোহাগপুরে বিধবাপল্লী হিসেবে পরিচিত পাওয়া এলাকার শহীদ আফিল উদ্দিনের ছেলে জালাল উদ্দিন বলেন, “তার (কামারুজ্জামান) বিচার হবে। আমি এ সংবাদে খুব খুশি।”

সুর্য্যদী গণহত্যার শিকার শহীদ আইজ উদ্দিনের ছেলে প্রজন্ম ‘৭১ কেন্দ্রীয় কমিটির সভাপতি আজিজুর রহমান আজিজ বলেন, “একাত্তরে কামারুজ্জামানের নির্দেশে ও নেতৃত্বে শেরপুরের সুর্য্যদী, সোহাগপুর ও জগৎপুরে গণহত্যাসহ শেরপুরে নারকীয় তাণ্ডব চালানো হয়।

“বাবাকে আর ফিরে পাবো না, কিন্তু তার ফাঁসি হলে বুকের জ্বালা কিছুটা হলেও জুড়াবে।”

ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা শাখার সভাপতি, প্রবীণ রাজনীতিবীদ আব্দুর রশীদ বলেন, বিচার দ্রুত সম্পন্ন করে তার ফাঁসি দিতে হবে।


Source: http://www.bdnews24.com/bangla/details.php?id=195791&cid=2